করোনার টিকা পাছায় নিলে অতি দ্রুত কাজ করবে দাবী বিশেষজ্ঞ বিজ্ঞানীদের

করোনার টিকা পাছায় নিলে অতি দ্রুত কাজ করবে দাবী বিজ্ঞানীদের

 

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রবিবার থেকে বাংলাদেশে শুরু হয়ে গেল করোনাভাইরাসেরের টিকাকরণ কর্মসূচি। অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনের বিকাশ করা করোনা-টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া সরবরাহ করছে বাংলাদেশে। সেই টিকাই দেওয়ার শুরু হয়েছে দেশটিতে। করোনা-টিকার দুই মিলিয়ন ডোজ বাংলাদেশে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

এই রবিবার দেশের ১ হাজার ১৫টি কেন্দ্রে টিকাদান অভিযান শুরু হয়েছ। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলিতেও টিকা প্রদান করা হচ্ছে। ম্যানেজমেন্ট ইনফরমেশনন সিস্টেমের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান জানিয়েছেন, প্রথম দিনের শেষে প্রায় ৩১ হাজার ১৬০ জনকে টিকা দেওয়া হয়েছে বলে জানান হয়েছে। রাজধানী ঢাকায় ৫ মাহার ৫১ জনকে টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে প্রথম দিতে ৩ লক্ষ ৬০ হাজার মানুষকে টিকা দেওয়ার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। গোটা দেশে ২ হাজার ৪০টি দল টিকা প্রদান কর্মসূচিতে অংশ নিয়েছে। টিকা গ্রহণের আগে নাম নথিভুক্ত করা নির্দেশ দেওয়া হয়েছিল।

রবিবার টিকা নিতে কেন্দ্রগুলিতে আসেন বিশিষ্ট ব্যক্তিরা। প্রথম দফায় নেতা মন্ত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মত। স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেকের পাশাপাশি টিকা নিয়েছেন প্রধানবিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

এদিকে জামার্নির একদল বিজ্ঞানী দাবী করেছেন যে করোনার টিকা হাতের থেকে পাছায় নিলে তা আরো দ্রুত কাজ করবে বলে তাদের বিশ্বাস। তাই বিশ্ববাসীকে এই টিকায় পশ্চাৎ পথে নেবার জন্যে অনুরোধ করেছেন।

You may also like...