লুঙ্গী পড়ে খালি গায়ে অনলাইনে ক্লাস করায় ক্লাস থেকে ব্লক করে দেওয়া হলো এক শিক্ষার্থী!



লুঙ্গী পড়ে খালি গায়ে অনলাইনে ক্লাস করায় ক্লাস থেকে ব্লক করে দেওয়া হলো এক শিক্ষার্থী!

করোনাভাইরাস বা কোভিড-১৯ বর্তমান বিশ্বের এক আতঙ্কের নাম। এ মহামারি সারা বিশ্বকে স্থবির করে দিয়েছে। বিশ্বের ১৬০ দেশেরও অধিক দেশ তাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।

কোভিড-১৯–এর জন্য সারা বিশ্বের ৮৭ শতাংশ শিক্ষার্থীর শিক্ষাজীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে, যা অত্যন্ত চিন্তা ও ভাবনার বিষয়। বাংলাদেশের মতো একটি দেশের জন্য যা অত্যন্ত আতঙ্কের বিষয় তো বটে! সরকার ১৮ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। অনেকেই মনে করছেন, এটা আরও বর্ধিত হতে পারে।



দীর্ঘ বন্ধে প্রাক্‌-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন স্তরের প্রায় শিক্ষার্থীরা ক্ষতির সম্মুখীন হয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সময় যাতে শিক্ষার্থীদের পাঠদানে ব্যাঘাত না হয়, তার জন্য সরকার ইতিমধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ই-পাঠদানের (ভিডিও ক্লাস) মাধ্যমে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে পাঠদানের ব্যবস্থা করছে, যা দ্রুত শুরু করা অত্যন্ত জরুরি।

কিন্তু এ মাধ্যমগুলো ব্যবহার করে পাঠদান করার জন্য আমরা কতটা প্রস্তুত? এ মাধ্যমগুলো দিয়ে পাঠদান করতে গেলে কিছু সমস্যার কথা প্রথমেই অনুমান করা যায়, তা হলো অনেক শিক্ষার্থীর বাসায় টিভি, রেডিও বা মোবাইল ফোনের কোনোটাই নেই, অনেক শিক্ষার্থী আছে, যার ইন্টারনেট সংযোগ নেই বা অনেক ধীরগতিসম্পন্ন। তাহলে এই শিক্ষার্থীদের জন্য আমরা কীভাবে পাঠদান নিশ্চিত করব?

এদিকে ড্রেসকোড না মেনে অনলাইন ক্লাস করায় ক্লাস থেকে ব্লক মেরে দেওয়া হলো এক শিক্ষার্থী। তার দোষ সে খালি গায়ে ক্লাস করেছিলো। এবং এই সময় সে লুঙ্গী পরিহিত অবস্থায় ছিল।



You may also like...