দীর্ঘদিন ইস্কুল কলেজ বন্ধ থাকার কারনে বন্ধু-বান্ধবদের চেহারা ভুলে গেছে শিক্ষার্থীরা!

দীর্ঘদিন ইস্কুল কলেজ বন্ধ থাকার কারনে বন্ধু-বান্ধবদের চেহারা ভুলে গেছে শিক্ষার্থীরা!

এদিকে বহুদিন দীর্ঘদিন ইস্কুল বন্ধ থাকার কারনে বন্ধু বান্ধবদের চেহারা ভুলে গেছেন শিক্ষার্থীরা।ইস্কুলের দপ্তরিকে বন্ধু ভেবে বুকে জড়িয়ে নেওয়ার আশঙ্কায় কাঁপছে গোটা দেশ।

কে ইস্কুলের আয়া কে বা দপ্তরি আর কে বা শিক্ষক এটার তফাতটুকুন ও শিক্ষার্থীরা করতে পারছেন না ইদানীং।

তবে ঘটনা হচ্ছে করোনাভাইরাস অতিমারির কারণে প্রায় এক বছর বন্ধ থাকার পর ৩০ মার্চ দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি আজ শনিবার রাতে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

সর্বশেষ ঘোষণা অনুযায়ী ছুটি ছিল আগামীকাল রোববার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান, বিশেষ করে স্কুল-কলেজ খোলা হবে কি না এবং সেই পরিবেশ-পরিস্থিতি সৃষ্টি হয়েছে কি না, তা পর্যালোচনা করার জন্য আজ শনিবার আন্তমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়। সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত হয় এই বৈঠক। সেখানেই মূলত এই সিদ্ধান্ত হয়।

এর আগে গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ পর্যালোচনা করতে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিন শিক্ষামন্ত্রী জরুরি সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে ঈদের পর ২৪ মে থেকে। এ অবস্থায় স্কুল-কলেজ কবে খুলবে, সেটি জানার আগ্রহ সংশ্লিষ্টদের।

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

এদিকে বহুদিন দীর্ঘদিন ইস্কুল বন্ধ থাকার কারনে বন্ধু বান্ধবদের চেহারা ভুলে গেছেন শিক্ষার্থীরা। তাই হঠাৎ দেখা হলে চমকে যেতে পারেন তারা। তাই আগে থেকেই পূর্ব প্রস্তুতি নিয়ে রাখার পরমার্শ দিচ্ছেন অনেকে

দীর্ঘদিন পর বন্ধুকে দেখে খুশিতে যেন কেউ অজ্ঞান না হয়ে যান তার জন্যে ইস্কুল ব্যাগে বোতলে পানি রাখার পরমার্শ দিচ্ছেন কেউ কেউ।

অজ্ঞান হয়ে গেলেই চোখের উপর পানি ছিটানোর পরমার্শ তাদের। বন্ধু নাম ভুলেও গেলে রাখা হচ্ছে বিশেষ ব্যাবস্থা নেইম প্লেটে নিজের নামের গোটা গোটা অক্ষর লিখা রাখার কথা বলছেন তারা।

 

You may also like...